Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

কি সেবা কিভাবে পাবেন

 

ক্র: নং

সেবাসমূহ/সেবার নাম

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারীর নাম।

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময়

সেবা প্রাপ্তির প্রয়োজনীয় ফি/ট্যাক্স/

আনুষাংগীক খরচ

সংশিস্নষ্ট আইন/ বিধিবিধান

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যার্থ হলে প্রতিকারের বিধান।

০১

সাধারণ ডায়রী

 

ডিউটি অফিসার (D.O)

দরখাসত্ম গ্রহণ করে সাধারন ডায়রী রেজিষ্টারে লিপিবদ্ধ করণ ও আবেদনকারীকে জি, ডি নং- প্রদান।

৩০ মিনিট

-

সি.আর.পি.সি ১৫৪, ১৫৫ পি.আর.বি ৩৭৭ পুলিশ অ্যাক্ট ৪৪

অফিসার ইনচার্জ বরাবর আবেদন

০২

ধর্তব্য অপরাধ (মামলা)

ও.সি

দরখাসত্ম গ্রহণ করে বি.পি ফরম নং-২৭ বাংলাদেশ ফরম নং- ৫৩৫৬ বহিতে লিপিবদ্ধ করণ এবং  ইন্সপেক্টর (তদমত্ম) এর মাধ্যমে তদমত্মকারী অফিসারকে তদমেত্মর দায়িত্ব প্রদান

-

-

সি.আর.পি.সি ১৫৪ পি.আর.বি ২৪৩

সার্কেল এ.এস.পি/ পুলিশ সুপার/ উর্ধ্বতন কর্মকর্তা বরাবর আবেদন।

 

 

 

 

 

 

 

 

পাতা-১

* জেলার সার্বিক আইন শৃঙ্খলা সংক্রামেত্ম তাৎÿণিক ব্যবস্থা গ্রহণ এবং সেবা প্রদান।

 

 

৪। সেবা পাবার ধাপ-

 

 

লিখিত/ মৌখিক অভিযোগ

ডিউটি অফিসার এর নিকট উপস্থাপন

ডিউটি অ©র্ফসার কর্তৃক অফিসার ইনচার্জকে অবহিতকরণ

ইমারজেন্সী অফিসার কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ

 

 

 

 

 

 

৫। সিটিজেন চার্টারঃ

সিটিজেন চার্টার

 

১। বাংলাদেশ পুলিশ জনগনের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।

 

২। জাতি, ধর্ম, বর্ণ ও রাজনৈতিক/সামাজিক/অর্থনৈতিক শ্রেণী নির্বিশেষে দেশের প্রতিটি থানায় সকল নাগরিকের সমান আইনগত অধিকার লাভের সুযোগ আছে।

 

৩। থানায় আগত সাহায্য প্রার্থীদের আগে আসা ব্যক্তিকে আগে সেবা প্রদান করা হবে।

 

৪। থানায় সাহায্য প্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করবে এবং সম্মানসূচক সম্বোধন করবে।

 

৫। থানায় জিডি করতে আসা ব্যক্তির আবেদনকৃত বিষয়ে ডিউটি অফিসার সর্বাত্মক সহযোগীতা প্রদান করবে এবং আবেদনের ২য় কপিতে জিডি নম্বর, তারিখ এবং সংশিস্নষ্ট অফিসারের স্বাÿর ও সীলমোহরসহ তা আবেদনকারীকে প্রদান করতে হবে। বর্ণিত জিডি সংক্রামত্ম বিষয়ে যথাশীঘ্র সম্ভব ব্যবস্থা গ্রহন করা হবে এবং গৃহীত ব্যবস্থা পুনরায় আবেদনকারীকে অবহিত করা হবে।

 

৬। থানায় মামলা করতে আসা ব্যক্তির মৌখিক/ লিখিত বক্তব্য ভারপ্রাপ্ত কর্মকর্তা এজাহারভুক্ত করবে এবং আগত ব্যক্তিকে মামলা নম্বর,তারিখ ও ধারা এবং তদমত্মকারী অফিসারের নাম ও পদবী অবহিত করবে। তদমত্মকারী অফিসার এজাহার কারীর সাথে নিয়মিত যোগাযোগ রÿা করে তাঁকে তদমেত্মর অগ্রগতি সম্প©র্ক অবহিত করবে এবং তদমত্ম সমাপ্ত হলে তাঁকে ফলাফল লিখিতভাবে জানিয়ে দেবে।

 

৭। থানায় মামলা করতে আসা কোন ব্যক্তির মামলা ভারপ্রাপ্ত কর্মকর্তা/থানার ডিউটি অফিসার এন্ট্রি করতে অপরাগত প্রকাশ করলে তখন উক্ত বিষয়ের উপর প্রতিকার চেয়ে নিম্নবর্ণিত নিয়মানুযায়ী আবেদন করবেন।

(ক) মেট্রোপলিটন এলাকায় সহকারী পুলিশ কমিশনার (জোন)/জেলায় সহকারী পুলিশ সুপার (সার্কেল) এর নিকট আবেদন করবে।

(খ) তিনি যদি উক্ত বিষয়ে ব্যবস্থা গ্রহন না করেন তাহলে উক্ত ব্যক্তি ডেপুটি পুলিশ কমিশনার/জেলার পুলিশ সুপারের নিকট আবেদন করবেন।

(গ) অতঃপর তিনিও যদি উক্ত বিষয়ে কোন ব্যবস্থা গ্রহন না করেন,তাহলে উক্ত ব্যক্তি সংশিস্নষ্ট পুলিশ কমিশনার/ ডিআইজির নিকট আবেদন করবেন।

পাতা ০২

(ঘ) তাঁরা কেউ উক্ত বিষয়ে কোন ব্যবস্থা গ্রহন না করলে মহাপুলিশ পরিদর্শকের নিকট উক্ত বিষয়ে প্রতিকার চেয়ে আবেদন করবেন।

 

৮। আগত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগীতা প্রদান করা হবে এবং এ বিষয়ে থানা সকল মেডিক্যাল সার্টিফিকেট সংগ্রহ করবে।

 

৯। শিশু/কিশোর অপরাধী সংক্রামত্ম বিষয়ে শিশু আইন, ১৯৭৪ এর বিধান অনুসরন করা হবে এবং তাঁরা যাতে কোন ভাবেই বয়স্ক অপরাধীর সংস্পর্শে না আসতে পারে তা নিশ্চিত করা হবে। এজন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে কিশোর হাজতখানার ব্যবস্থা করা হবে।

 

১০। মহিলা আসামী/ভিকটিমকে যথা সম্ভব মহিলা পুলিশের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবেন।

 

১১। দেশের কিছুসংখ্যক থানায় ওয়ানষ্টপ ডেলিভারী সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে উক্ত ওয়ানষ্টপ ডেলিবারী সার্ভিস সেন্টার দেশের সকল থানায় প্রবর্তন করা হবে।

 

১২। আহত/ মানসিকভাবে্ বিপর্যসত্ম ভিকটিমকে সার্বিক সহযোগীতার জন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে ভিকটিম সার্পোট ইউনিট চালু করা হবে।

১৩। পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকল অনুসন্ধান প্রাপ্তির ৩ (তিন) দিনের মধ্যে তদমত্ম সম্পন্ন করে থানা হতে সংশিস্নষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরনকরা হবে।

 

 

১৪। থানা হতে বর্নিত আইনগত সহযোগীতা না পাওয়া গেলে বা কোন পুলিশ সদস্যের বিরম্নদ্ধে কোন অভিযোগ থাকলে উর্ধ্বতন কর্তৃপÿÿর বরাবর অভিযোগ দাখিল করা যাবে।

 

সেই ÿÿত্রে উর্ধ্বতন কর্তৃপÿঃ-

 

(ক) লিখিত অভিযোগ প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহন করবেন এবং তা অভিযোগকারীকে অবহিত করবেন।

(খ) ব্যক্তিগত ভাবে হাজির হওয়া ব্যক্তির বক্তব্য মনোযোগ সহকারে শুনবেন, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা অভিযোগকারীকে জানাবেন।

(গ) টেলিফোনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

১৫। সকল থানায় মেট্রোপলিটন এলাকার জন্য কমিশনার, সংশিস্নষ্ট জয়েন্ট কমিশনার, ডিসি, এডিসি এবং জোনাল এসি এবং জেলার জন্য পুলিশ সুপার, অতিঃ পুলিশ সুপার, এএসপি(হেঃকোঃ), সংশিস্নষ্ট সার্কেল এএসপি এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার টেলিফোন নম্বর থানায় প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।

 

১৬। মেট্রোপলিটন ও জেলায় কর্তব্যরত সকল পর্যায়ের অফিসারগণ প্রতি কার্যদিবসে নির্ধারিত সময়ে সকল সাহায্য প্রার্থীকে সাহায্য প্রদান করবে।

 

১৭। থানার পুলিশ সদস্যগণ কমিউনিটির সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রÿা করবেন এবং কমিউনিটি ওরিয়েন্টেড্ পুলিশ সার্ভিস চালু করবেন।

 

১৮। উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ নিয়মিত কমিউনিটির সাথে অপরাধ দমনমূলক/জনসংযোগমূলক সভা করবেন এবং সামাজিক সামস্যাসমূহের আইনগত সামাধানের প্রয়াস চালাবেন।

 

১৯। বিদেশে চাকুরী/উচ্চ শিÿার জন্য গমনেচ্ছু প্রার্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করবেন।

 

২০। ব্যাংক হতে কোন প্রতিষ্ঠান অধিক পরিমাণ টাকা উত্তোলন করলে উক্ত টাকা নিরাপদে নেওয়ার জন্য চাহিদা অনুযায়ী পুলিশ এস্কর্টের ব্যবস্থা করা হবে।

পাতা- ০৩

 

২১। মেট্রোপলিটন শহর/জেলা শহরে যানবাহন নিয়ন্ত্রনে ট্রাফিক বিভাগ, ট্রা্ফিক সংশিস্নষ্ট কি কি সেবা প্রদান করছে তা প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।